পুষ্টি শিক্ষায় দর্শন ও শ্রবণ উপকরণের ভূমিকা || Audio Visual Aids in nutrition || AVA

পুষ্টি শিক্ষায় দর্শন ও শ্রবণ উপকরণের ভূমিকা

Audio Visual Aids 


AVA


পুষ্টি শিক্ষায় দর্শন ও শ্রবণ উপকরণের ভূমিকা লেখো

অথবা,

টীকা লেখো: AVA

দর্শন ও শ্রবণনির্ভর প্রদীপন:- 

পুষ্টিশিক্ষাদানের জন্য ব্যবহৃত যে সমস্ত উপকরণের দ্বারা দর্শন ও শ্রবণ উভয়ের মাধ্যমে শিক্ষাদান করা হয়। তাকে দর্শন ও শ্রবণ নির্ভর প্রদীপন বা Audio Visual Aids বা AVA বলে।

দর্শন ও শ্রবন নির্ভর প্রদীপন দু ধরনের হয় যথা -

i) পর্দার মাধ্যমে বা Projected:- এই পদ্ধতিতে প্রজেক্টরের মাধ্যমে পর্দায় ফেলে, টেলিভিশন বা চলচ্চিত্রের মাধ্যমে পুষ্টি শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

ii) পর্দার মাধ্যম ছাড়া বা Non-projected:- এই পদ্ধতির মাধ্যমে পুষ্টিশিক্ষা দানের ক্ষেত্রে সরাসরি জনগণের সাথে সম্পর্ক স্থাপন করে বিভিন্ন নাটক, অভিনয়, পুতুল নাচ ইত্যাদির মাধ্যমে পুষ্টি শিক্ষা সম্পর্কে তথ্য প্রদান করা হয়।

দর্শন ও শ্রবণনির্ভর প্রদীপনের মাধ্যমে পুষ্টিশিক্ষা দানের সুবিধা:-

পুষ্টিশিক্ষাদানের ক্ষেত্রে দর্শন ও শ্রবণ নির্ভর প্রদীপন বা Audio Visual Aids এর ব্যবহার বিশেষ কার্যকরী। এই পদ্ধতির মাধ্যমে পুষ্টিশিক্ষা দানের বিভিন্ন সুবিধাগুলি আলোচনা করা হল -

1) বিষয়বস্তুর আকর্ষণীয়তা বৃদ্ধি:- দর্শন ও শ্রবণনির্ভর প্রদীপন পুষ্টিশিক্ষা গ্রহণে ইচ্ছুক জনগণকে উৎসাহিত ও প্রভাবিত করে এবং বিষয়বস্তুকে আকর্ষণীয় করে তোলে।

2) সুস্পষ্ট ব্যাখ্যা:- এই ধরনের প্রদীপন পুষ্টিশিক্ষার বিভিন্ন তথ্যকে সুস্পষ্টভাবে ব্যাখ্যা করতে সহায়তা করে। 

3) গ্রহণযোগ্যতা:- এই ধরনের প্রদীপন সাক্ষর ও নিরক্ষর - উভয় শ্রেণীর মানুষের কাছে পুষ্টিশিক্ষার বিষয় তুলে ধরতে পারে। এমনকি অন্ধ মানুষের কাছেও এই ধরনের প্রদীপন পুষ্টি শিক্ষার বিষয়গুলি তুলে ধরে।

4) সুস্পষ্ট ধারণালাভ:- যেহেতু এই পদ্ধতিতে শ্রবণ ও দর্শনের মাধ্যমে শিক্ষা দান করা হয়, সেহেতু জনগণের ভুল বোঝার সম্ভাবনা থাকে না। এই পদ্ধতির মাধ্যমে জনগণ সুস্পষ্ট ধারণা পায়।

5) একসঙ্গে অনেক মানুষের শিক্ষা লাভ:- এই জাতীয় প্রদীপন গুলির অপর একটি গুরুত্বপূর্ণ সুবিধা হল একসঙ্গে অনেক মানুষকে জড়ো করে পুষ্টি বিষয়ক শিক্ষাদান করা যায়। 


Tags:

audio visual aids

Ava

hs nutrition long question

class 12 nutrition long question 

Reactions

Post a Comment

0 Comments